ডিপ্লোমা ইন লাইভস্টক সিলেবাস থেকে ভেটেরিনারি সায়েন্সের সম্পূর্ণ চিকিৎসা কোর্স বাতিলের দাবিতে মানববন্ধনের ডাক দিয়েছে বাংলাদেশ ভেটেরিনারি স্টুডেন্ট ফেডারেশন(বিভিএসএফ): বিভিএর একাত্বতা ঘোষনাi

ডিপ্লোমা ইন লাইভস্টক সিলেবাস থেকে ভেটেরিনারি সায়েন্সের সম্পূর্ণ চিকিৎসা কোর্স বাতিলের দাবিতে সারাদেশব্যাপী সকল বিশ্ববিদ্যালয়ে মানববন্ধনের ডাক দিয়েছে বাংলাদেশ ভেটেরিনারি স্টুডেন্ট ফেডারেশন(বিভিএসএফ)। বিভিএসএফ এর ডাকে সাড়া দিয়ে সকল বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি ছাত্র সমিতি মানববন্ধন পালন করছে।

ডিপ্লোমা ইন লাইভস্টকের সিলেবাস থেকে ভেটেরিনারি সায়েন্সের সম্পূর্ণ চিকিৎসা কোর্স বাতিলের দাবিতে বাংলাদেশ ভেটেরিনারি ছাত্র সমিতি,(বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়) এবং সাধারণ শিক্ষার্থীর মানববন্ধন উপস্থিত ছিলেন ভেটেরিনারি অনুষদ এর শ্রদ্ধেয় ডীন ও বাংলাদেশ ভেটেরিনারি ছাত্র সমিতির সভাপতি প্রফেসর ড.প্রিয় মোহন দাস স্যার, এই মানববন্ধন এ উপস্থিত থেকে একাত্মতা ঘোষণা করেছেন এবং সমর্থন জানিয়েছেন বিভিএ ময়মনসিংহ চ্যাপ্টারের সভাপতি প্রফেসর ড.এমদাদুল হক স্যার ও বিভিএ এরএর কেন্দ্রীয় নেতৃবৃন্দ, বিভিএ এর ময়মনসিংহ বিভাগীয় কমিটির নেতৃবৃন্দ এবং বিভিএ ঢাকা মহানগর কমিটির সহ-সাধারন সম্পাদক ডাঃ মাহফুজ আহমেদ জনি ,বিভিএ ঢাকা বিভাগীয় কমিটির তথ্য বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ডা. ফারহানা নাজনিন মিতু ,বাংলাদেশ ভেটেরিনারি স্টুডেন্ট ফেডারেশনের নেতৃবৃন্দ ও সাধারন শিক্ষার্থীবৃন্দ।

হাজি মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি ছাত্র সমিতির উদ্যোগে সাধারণ শিক্ষার্থীর মানববন্ধন। মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন(বিভিএ), রংপুর বিভাগীয় সহ-সভাপতি ডা. মোঃ নজরুল ইসলাম, বিভিএসএ, হাবিপ্রবি শাখার উপদেষ্টা হায়দার আলী, রংপুর বিভাগের সাংগঠনিক সম্পাদক মোছাঃ মিসরাত মাসুমা পারভেজ, হাবিপ্রবি শাখার কোষাধ্যক্ষ মাহমুদুল হাসান, রংপুর বিভাগীয় সদস্য আসাদুজ্জামান জেমি, বিভিএসএ হাবিপ্রবি শাখার সাধারণ সম্পাদক আক্তারুল ইসলাম, সহ-সভাপতি সাগর চন্দ্র, জয়নাল আবেদীন প্রমুখ ।

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন বিভিএসএফ’র সহ-সভাপতি ডা. হান্নান আলী, হাবিপ্রবি শাখার উপদেষ্টা ডা. মো. আতিকুল ইসলাম এবং জেনেটিক্স এন্ড এনিমেল ব্রিডিং বিভাগের প্রভাষক হোসনি মোবারক মিঠু প্রমুখ ।একাত্মতা পোষণ করেন বিভিএ, রংপুর বিভাগীয় নেতৃবৃন্দ এবং অনুষদের শিক্ষক মহোদয়গণ।

ডিপ্লোমা ইন লাইভস্টক সিলেবাস থেকে ভেটেরিনারি সায়েন্সের সম্পূর্ণ চিকিৎসা কোর্স বাতিলের দাবিতে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ভেটেরিনারি ছাত্র সমিতির উদ্যোগে সাধারণ শিক্ষার্থীদের মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বৃষ্টি উপেক্ষা করে “ডিপ্লোমা ইন লাইভস্টক” সিলেবাস থেকে ভেটেরিনারি সায়েন্সের সম্পূর্ণ চিকিৎসা কোর্স বাতিলের দাবিতে চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি ছাত্র সমিতির উদ্যোগে সাধারণ শিক্ষার্থীর মানববন্ধন অনুষ্ঠিত হয়। একাত্মতা পোষণ করেনবিভিএ, চট্টগ্রাম বিভাগীয় নেতৃবৃন্দ এবং অনুষদের শিক্ষক মহোদয়গণ।মানববন্ধনে ভেটেরিনারি অনুষদীয় ছাত্র সমিতি সিভাসু এর কোষাধ্যক্ষ প্রফেসর ড.মোঃ আলমগীর হোসেন বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন চট্টগ্রাম চ্যাপ্টারের প্রচার ও প্রকাশনা সম্পাদক ডা.সাদ্দাম হোসেন, বিভিএসএফ কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারন সম্পাদক পায়েল দত্ত , বিভিএসএফ এর সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন, বিভিএসএফ এর সদস্য শাফিনুল ইসলাম , ৩০০ সাধারন শিক্ষার্থী ও শিক্ষকগণ উপস্থিত ছিলেন।

“ডিপ্লোমা ইন লাইভস্টক” সিলেবাস থেকে ভেটেরিনারি সায়েন্স এর সম্পূর্ণ চিকিৎসা কোর্স বাতিলের দাবিতে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভেটেরিনারি স্টুডেন্টস’ এসোসিয়েশন (ভিএসএ) এর আয়োজনে মানববন্ধন অনুষ্ঠিত হয়।মানববন্ধনে উপস্থিত ছিলেন ভেটেরিনারি ছাত্র সমিতির কোষাধ্যক্ষ সহযোগী অধ্যাপক ড. অসিত কুমার পাল, প্রভাষক ডা. মোস্তাফিজুর রহমান রানা, ভেটেরিনারি ছাত্র সমিতির ভিপি বিপ্রতন ঘোষ, জিএস মোর্শেদ আলম নাইম সহ কয়েক শতাধিক সাধারন শিক্ষার্থী।

সকল বিশ্ববিদ্যালয়ের বক্তারা ভেটেরিনারি সায়েন্স এর চিকিৎসা সর্ম্পকিত কোর্স ডিপ্লোমাতে অর্ন্তভুক্ত করায় আন্তর্জাতিকমানের ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম) ডিগ্রি এবং বিএসসি ইন ভেট সায়েন্স এন্ড এএইচ ডিগ্রি এর মর্যাদা ক্ষুন্ন হচ্ছে বলে তাদের প্রতিক্রিয়া ব্যাক্ত করেন ।

তাই ‘ডিপ্লোমা ইন লাইভস্টক’ প্রোগ্রামের সিলেবাস হতে এনাটমি, ফিজিওলজি, হিস্টোলজি, এমব্রায়োলজি, প্যারাসাইটোলজি, পাবলিক হেলথ্, ভেটেরিনারি মেডিসিন, সার্জারী, এনেশথেসিওলজি, থেরিওজেনোলজি, এপিডেমিওলজি, ফার্মাকোলজি, টক্সিকোলজি, জুরিসপ্রুডেন্স, ক্লিনিক্যাল মেডিসিন কোর্স গুলো বাতিল করার জন্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানায়।

বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন (বিভিএ) এর সম্মানিত মহাসচিব ড. মুহাম্মদ হাবিবুর রহমান মোল্লার মতামত নিতে গেলে বিভিএসএফ এর গৃহিত কর্মসূচির সাথে একাত্বতা ঘোষনা করে তিনি বলেন “ডিপ্লোমা ইন লাইভস্টক সিলেবাস থেকে ভেটেরিনারি সায়েন্সের সম্পূর্ণ চিকিৎসা কোর্স বাতিলের দাবিতে বিভিএসএফ মানববন্ধনের যৌক্তিক দাবি মেনে নিতে যথাযথ কর্তৃপক্ষকে বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন (বিভিএ) এর পক্ষ থেকে অনুরোধ করছি।”